বর্ষীয়ান নারী নেত্রী, সাবেক সাংসদ মুক্তিযোদ্ধা আলহাজ্ব খোরশেদ আরা হক আর নেই

এম.এ আজিজ রাসেল •

বর্ষিয়ান নারী নেত্রী, জাতীয় পার্টির সাবেক সংসদ সদস্য মুক্তিযোদ্ধা আলহাজ্ব খোরশেদ আরা হক আর নেই।

তিনি ১২ জুলাই রাত ১:৩০ মিনিটে কক্সবাজার সদর হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় আইসিইউতে মৃত্যু বরণ করেন (ইন্না-লিল্লাহি…রাজিউন)।

মৃত্যুকালে তাঁর বয়স হয়েছিল ৮২ বছর। তিনি ৫ কন্যা ও ৩ পুত্র সন্তানের জননী। তারমধ্যে ২ কন্যা মারা গেছেন।

এছাড়া তিনি অসংখ্য আত্মীয়-স্বজন, বন্ধু-বান্ধব, শুভাকাঙ্খী ও গুণগ্রাহী রেখে যান। মঙ্গলবার বাদে আসর কক্সবাজার বায়তুশ শরফ কমপ্লেক্স মাঠে মরহুমার নামাজে জানাজা অনুষ্ঠিত হবে। জানাজা শেষে মরহুমাকে বইল্যাপাড়া কবরস্থানে চির সমাহিত করা হবে।

মহীয়সী খোরশেদ আরা হক ১৯৪০ সালে সিলেটের মীরা বাজারে মীর বাড়ির সম্ভ্রান্ত মুসলিম পরিবারে জন্মগ্রহণ করেন। কক্সবাজারের সাবেক পুলিশ কর্মকর্তা শামসুল হকের সাথে বিবাহ বন্ধনে আবদ্ধ হন। বৈবাহিক সুত্রে সেই থেকে তিনি কক্সবাজারে বসবাস শুরু করেন।

তিনি ছিলেন কক্সবাজারের নারী জাগরণের অগ্রদূত। তাঁর হাত ধরে কক্সবাজারে নারী কল্যাণ সমিতি নামে একটি সংগঠন গড়ে ওঠে। এটি ছিল কক্সবাজারে নারী জাগরণের প্রথম সংগঠন। তিনি কক্সবাজার পৌরসভার মহিলা মেম্বার ছিলেন। তিনি ছিলেন নিরবিচ্ছিন্ন সমাজ সংস্কারক। মানুষের সুখে-দুঃখে সবসময় পাশে থাকতেন। নিরবে দান করতেন মানুষকে। দশম জাতীয় সংসদ নির্বাচনে তিনি জাতীয় পার্টি থেকে সংরক্ষিত মহিলা আসন থেকে সংসদ সদস্য নির্বাচিত হন। দীর্ঘ সময় ধরে তিনি নানা প্রান্তের মানুষের সাথে কাজ করেছেন।

কক্সবাজারের সবার মাঝে তিনি ‘নানী’ নামে সুপরিচিত ছিলেন। মহান মুক্তিযুদ্ধে তাঁর গুরুত্বপূর্ণ ভূমিকা ছিল। তাঁর মৃত্যুতে শোকের ছায়া নেমে এসেছে সর্বত্র। কক্সবাজারের রাজনীতিক, সামাজিক ও সাংস্কৃতিক সংগঠনের নেতৃবৃন্দ তাঁর মৃত্যুতে গভীর শোক জানিয়ে বিবৃতি দিয়েছেন।